|

এবং “বিয়ে”

Choose The Person Who Makes You Better
আমার চারপাশে পরিচিতজনদের প্রায়ই ‘বিয়ে’ নিয়ে নানান কথাবার্তা শুনি। তাদের নানান চিন্তা দুশ্চিন্তা শুনি। আমার এক বড় আপু ছিলেন যিনি জীবন সঙ্গী কেমন হবে সেই দুশ্চিন্তায় এত চিন্তিত ছিলেন যে তিনি কোন ছেলেকেই প্রেমিক হিসেবে জীবনে আসার সুযোগ দেন নি, তার সাথে আমার যতবারই কথা হত তার একটাই চিন্তা ছিল বিয়ে করবেন কি করবেন না, বর কেমন হবে, দুজনের মিল হবে কিনা…!!! বলতে গেলে দুশ্চিন্তার হাড়ি!!! এই কয়দিন হল আরেক ক্লাসমেট বান্ধবী সেইম দুশ্চিন্তায় জর্জরিত!!! শুধু এটা মেয়েদের না অনেক ছেলেদেরও এই রকম দুশ্চিন্তায় ভুগতে দেখা যায়!!

 

আমি ব্যক্তিগতভাবে এই সব দুশ্চিন্তার কোন লজিক খুজে পাই না। কারণ মুসলমান হিসেবে আমরা জানি জন্ম, মৃত্যু আর বিবাহ তিনটিই আল্লাহতালারর হাতে। এর উপর আমাদের কোন হাত নেই। আর যে জিনিসের উপর আমাদের হাত নেই সেটা নিয়ে দুশ্চিন্তা করার মত অজুহাত আমি খুজে পাই না। অন্য ধর্মের ব্যপার আমি জানি না, যেহেতু আমি মুসলমান তাই আমি আমার ধর্মের উদাহারণ দিলাম।

ছবি – অনলাইন থেকে সংগ্রহীত

উপরের বলা বড় আপুর কথায় ফিরে যাই। যে আপুর উদাহারণ দিয়েছিলাম সেই আপু এত সব দুশ্চিন্তার মাঝেও শেষ মেশ বিয়ের পিড়িতে বসার সাহস দেখিয়েছিলেন। তিনি কি এখন খুব অসুখী আছেন? নাহ! আল্লাহর রহমতে তিনি এখন বিদেশে আমাদের দুলাভাইকে বেশ সুখেই আছেন। আপার সাথে মাঝে মাঝে কথা হয়। জানি না তিনি কয়েক বছর আগের ঘটনা মনে করে হাসেন কি না! 😛

 

ছবি – অনলাইন থেকে সংগ্রহীত


 
আমি বিশ্বাস করি যে আমাদের জীবনে কে আসবে সেটা অনেক আগেই আমাদের ভাগ্যে লেখা হয়ে গেছে, আমরা যতই দুশ্চিন্তা করি না কেনো সেটা আমরা বদলাতে পারব না। আমরা বড়জোর তার জন্য নিজেকে প্রস্তুত করতে পারি যাতে তাকে সহজে নিজের জীবনে গ্রহন করতে পারি।

ছবি – অনলাইন থেকে সংগ্রহীত

কিন্তু আমি এটা দাবী করব না যে, এই কারণে আমাদের সামনে যাকে পেলাম তাকেই বিয়ে করে ফেলতে হবে। জীবন সঙ্গী মেনে নিতে সেই মানুষটির কিছু গুন থাকাটাও প্রয়োজন। প্রত্যেক ধর্মই এই সম্পর্কে কিছু দিক নির্দেশনা দিয়ে দেয় সঠিক জীবনসঙ্গী খুজে পেতে। একেকজনের চাওয়া একেকরকম হতেই পারে!

ছবি – অনলাইন থেকে সংগ্রহীত

আমি অন্যদের ব্যাপার জানি না তবে আমি নিজেকে দিয়ে উদাহারণ দিতে পারি যে জীবনে যাকে নিজের অর্ধেক হিসেবে মেনে নিব সে কি রকম হওয়া উচিত বলে আমি মনে করি…
আমি সে রকম কাউকেই চাইব যে আমার জীবনের অনুপ্রেরণা হবে, প্রতিদিন সকালে পাশ ফিরে যার উপস্থিতি আমাকে প্রতিবার এই জানান দিবে আজ তোমার জন্য কোন কিছুই অসম্ভব নয়। যে ছায়া সাহস দিবে, আমিও তার সাহস হব। শুধু আমার অনুপ্রেরণা হয়ে সে আমায় সফলতার সিঁড়ি বেয়ে উঠতে সাহায্য করবে তা নয়, আমিও হাতে হাত ধরে তার প্রতিভা বিকাশে অবদান রাখব। যে শুধু আমার সুখের ভাগিদার নয়, একজন আরেকজনের দুঃখটাও ভাগ করে নেওয়ার মত সাহসী হব।

ছবি – অনলাইন থেকে সংগ্রহীত

বিয়ে কোন বিজনেস নয় যে আমি আমার তুমি তোমার টাইপের শর্তে কন্ট্রাক্ট সাইন হয়। শুধু সুখের ভাগীদার হয়ে নয়, তোমার দুঃখ কষ্টগুলোও আজ থেকে আমার, এই আমাদের…এই কথাগুলোতে যারা অটল থাকে হাতে হাত রেখে শত আঘাতে, তারাই সত্যিকারের সুখী দম্পতি হয়! 🙂


ছবি – অনলাইন থেকে সংগ্রহীত

টাকা পয়সা, হাইফাই জব, একই মনমানসিকতা একটা সম্পর্ককে সাময়িক পুর্নতা দিতে পারলেও দীর্ঘ মেয়াদে সেই সম্পর্ক গভীর হয় আর টিকে থাকে শুধু মাত্র ওই ছোট্ট কথা গুলোর জন্যই যদি তা মন থেকে বলা হয়ে থাকে।

ছবি – অনলাইন থেকে সংগ্রহীত

অন্যদের কথা জানি না, আমি অন্তত এটা মনে প্রানে মানি বিয়ে কিংবা জীবন সঙীর ব্যাপার টায়। এই জন্যই হয়তো বিয়ে নিয়ে অন্যদের দুশ্চিন্তার লজিক খুজে পাই না!!

~নিশাত শাহরিয়ার,
১৪.০৪. ২০১৬

ছবি – অনলাইন থেকে সংগ্রহীত
 প্রথম প্রকাশ – ফেসবুক স্ট্যাটাসঃ 

পড়ুন নিশাত শাহরিয়ারের অন্যান্য লেখাঃ

Similar Posts

এই লেখা পড়ে আপনার কেমন লেগেছে? কমেন্ট করুন ও আমাকে জানান! আসুন এই আলাপের মাধ্যমে একই ইন্টারেস্টে আমরা বন্ধু হই!

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.